অবরুদ্ধ অবস্থা থেকে রাবি উপাচার্যকে উদ্ধার করল ছাত্রলীগ

স্থানীয়দের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনায় প্রশাসনের গাফিলতি ও শিক্ষার্থীদের ওপর পুলিশের গুলিবর্ষণের অভিযোগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তারকে অবরুদ্ধ করেছেন শিক্ষার্থীরা।
রোববার (১২ মার্চ) দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনের পশ্চিম কোণে তাকে অবরুদ্ধ করে রাখা হয়। পরে দুপুর ২টার দিকে বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের নেতাকর্মীরা উপাচার্যকে অবরুদ্ধ অবস্থা থেকে উদ্ধার করেন।
এ সময় রাবি ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া, সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনুসহ নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
জানা গেছে, শিক্ষার্থীরা উপাচার্যের বাসভবন ঘেরাও করে বিক্ষোভ করলে উন্মুক্ত আলোচনার জন্য শিক্ষার্থীদেরকে সাবাশ বাংলাদেশ মাঠে বসার আহ্বান জানান উপাচার্য। কিন্তু বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা ঘটনাস্থলে (বিনোদপর গেট) গিয়ে আলোচনায় বসতে বলেন। এতে উপাচার্য সম্মত না হলে উপাচার্যকে চারদিক থেকে অবরুদ্ধ করে বিভিন্ন স্লোগান দিতে থাকেন শিক্ষার্থীরা। এ সময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য, প্রক্টরসহ বিশ্ববিদ্যালয়ের প্রশাসনকে অবাঞ্ছিত ঘোষণা করা হয়। পরে ছাত্রলীগের নেতাকর্মীরা এসে সেখান থেকে উপাচার্যকে উদ্ধার করে তার বাসভবনে পৌঁছে দেন। বর্তমানে বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি কিছুটা শান্ত রয়েছে। শিক্ষার্থীদের নিজ নিজ হলে ফিরে যেতে দেখা গেছে।
এর আগে সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের মূল ফটকে তালা দিয়ে বিক্ষোভ মিছিল করেন শিক্ষার্থীরা। দুপুর ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে আগুন জ্বালিয়ে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করেন তারা।
প্রসঙ্গত, গতকাল শনিবার (১১ মার্চ) সন্ধ্যায় রাজশাহী বিশ্ববিদ্যালয় সংলগ্ন বিনোদপুর বাজারে স্থানীয়দের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনায় প্রায় দুই শতাধিক শিক্ষার্থী আহত হয়েছেন। এর মধ্যে ৮৬ জনকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। অন্যরা প্রাথমিক চিকিৎসা নিয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে ক্যাম্পাসে বিজিবি মোতায়েন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *