ইসলাম মানতে মাত্র ১৮ বছর বয়সেই অবসর নিলেন পাকিস্তানের নারী ক্রিকেটার

কিংবদন্তি ওয়াসিম আকরামের চোখে ‘সিরিয়াস ট্যালেন্ট’ তিনি। ২০২০ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর হয়ে যান পাকিস্তান নারী ক্রিকেট জাতীয় দলের গুরুত্বপূর্ণ সদস্য। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে সমানতালে দ্যুতি ছড়ানো এই ক্রিকেটারের নাম আয়েশা নাসিম। তবে মাত্র ১৮ বছর বয়সেই ক্রিকেট ছাড়লেন তিনি। ধর্মীয় অনুশাসন মেনে জীবন যাপন করতে ব্যাট-প্যাড খুলে রাখার সিদ্ধান্ত নিয়েছেন এই নারী ক্রিকেটার।
পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (পিসিবি) নিজের অবসরের সিদ্ধান্তের কথা জানিয়ে একটি চিঠি দিয়েছেন আয়েশা নাসিম। চিঠিতে তিনি লিখেছেন, ‘আমি ক্রিকেট ছেড়ে দিচ্ছি। এবার আমি ইসলামি জীবন যাপন করতে চাই।’
পাকিস্তানি গণমাধ্যমগুলো আয়েশার অবসরের খবর প্রকাশ করলেও এখনো পিসিবির তরফ থেকে দেয়া হয়নি কোনো আনুষ্ঠানিক বিবৃতি। পাকিস্তানি গণমাধ্যমগুলোর খবর, পাকিস্তানের নারী দলের অধিনায়ক নিদা দার এবং বোর্ড কর্তারা আয়েশা নাসিমকে অবসর ভেঙে ক্রিকেটে ফেরার অনুরোধ করেছেন। কিন্তু তিনি সায় দেননি।
২০২০ সালে মাত্র ১৫ বছর বয়সে পাকিস্তান নারী ক্রিকেট জাতীয় দলের জার্সিতে অভিষেক হয় আয়েশা নাসিমের। ৪টি ওয়ানডে খেলে ৮.২৫ গড় এবং ৮৯.১৮ স্ট্রাইক রেটে ৩৩ রান করেন তিনি।
৩০ ম্যাচের টি-টোয়েন্টি ক্যারিয়ারে ১৮.৪৫ গড় এবং ১২৮.১২ স্ট্রাইক রেটে ৩৬৯ রান করেন আয়েশা। টি-টোয়েন্টিতে তার সেরা ইনিংস ৪৫*।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *