চুল ঘন দেখাতে হলে কি করবেন?

জনতার কণ্ঠ অনলাইন ডেস্ক: যাদের চুল ঘন তারা ভাগ্যবান বা ভাগ্যবতী। কিন্তু বয়সের সঙ্গে সঙ্গে মানসিক চাপ, ব্যস্ততা যেমন বেড়ে যায় তেমনই বেড়ে যায় চুল ঝরে পড়াও। আবহাওয়ার দূষণেও চুল পড়া বাড়ে। যান্ত্রিক জীবনে তাই চুল ঘন রাখা মোটেই সহজ নয়। তবে চাইলে পাতলা চুলগুলো ঘন দেখাতে পারবেন, কীভাবে জেনে নিন।

শ্যাম্পু বদল: সাধারণ শ্যাম্পুর বদলে এমন শ্যাম্পু ব্যবহার করুন যাতে ঘন দেখায় চুল। এই ধরনের শ্যাম্পুকে ভলিউমাইজিং শ্যাম্পু বলে। বিশেষত বায়োটিন ও হুইট প্রোটিন সমৃদ্ধ শ্যাম্পু ব্যবহার করলে অনেকটাই ঘন হয় চুল।

যাদের পাতলা চুল তারা নিয়মিত ট্রিম করতে পারেন। এতে চুলে ফোলানো ভাব চলে আসে এবং ঘনও দেখায়।

গরম তোয়ালে: মাথায় ভালো ভাবে তেল দিন। এর পর একটি তোয়ালে গরম পানিতে ভিজিয়ে নিয়ে অতিরিক্ত পানি চিপে নিয়ে ভেজা তোয়ালে পেঁচিয়ে নিন মাথায়। এই পদ্ধতিতে তেল ও আর্দ্রতা চুলের গোড়া পর্যন্ত পৌঁছে যায় ও চুল ঘন করে।

ট্রিম ও টিস করতে পারেন: পাতলা চুলের অধিকারীরা নিয়মিত ট্রিম করতে পারেন বা চুল ছোট রাখতে পারেন। এতে চুলে ফোলানো ভাব চলে আসে এবং ঘনও দেখায়। আর টিস করলে চুল অপেক্ষাকৃত ঘন দেখায়। অর্থাৎ চুল উঁচু করে ধরে উল্টো দিকে আঁচড়াতে পারেন।

মালিশ: মাথার ত্বক মালিশ করুন নিয়ম করে।নিয়মিত মাথায় তেল মালিশ করার ফলে মাথার ত্বকে রক্তসঞ্চালন ভালো হয়। তা চুলের বৃদ্ধিতে সাহায্য করে। পাশাপাশি, মাথা মালিশ করার সময়ে যদি অপরিহার্য তেল ব্যবহার করতে পারেন, তবে তা চুলের গোড়া মজবুত করতে এবং চুল পড়া কমাতে সাহায্য করতে পারে।

চুল ঘন দেখাতে একভাবে প্রতিদিন সিঁথি না করে একদিন ডানে, তো অন্য দিন বাঁয়ে করুন।

সিঁথি পরিবর্তন: একভাবে প্রতিদিন সিঁথি না করে একদিন ডানে, তো অন্য দিন বাঁয়ে করুন। এতে যেমন চেহারাতে কিছুটা পরিবর্তন আসবে তেমনই বাঁয়ে সিঁথি করলে চুল বেশি ঘন দেখাবে।

ঠাণ্ডা পানির ব্যবহার: শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করার পর ঠাণ্ডা পানিতে ধুতে হবে চুল। ঠাণ্ডা পানি ধীরে ধীরে চুল ধুলে অতিরিক্ত কন্ডিশনার পানির সঙ্গে বেরিয়ে যায়। ফলে চুল হালকা হয় এবং পরে চুল শুকানো হলে ঘন দেখায় চুল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *