রক্তে শর্করা বা সুগার কেন কমে যায়, কী করবেন

রক্তে শর্করা বা সুগার হঠাৎ স্বাভাবিক মাত্রার নিচে নেমে যাওয়ার নাম হচ্ছে হাইপোগ্লাইসেমিয়া। ডায়াবেটিসের রোগীরা কমবেশি এই নামের সঙ্গে পরিচিত। পরিসংখ্যান বলে, ডায়াবেটিস রোগীদের প্রায় ৫০ শতাংশই জীবনে কখনো না কখনো এই সমস্যার মুখোমুখি হয়েছেন। কেন এই হাইপোগ্লাইসেমিয়ার মতো ঘটনা ঘটে?
সাধারণত ডায়াবেটিসের রোগীদের মধ্যে যাঁরা ইনসুলিন বা সালফোনিল ইউরিয়া গোত্রের ওষুধ সেবন করেন, তাঁরাই হাইপোগ্লাইসেমিয়ার ঝুঁকিতে আছেন। সুস্থ স্বাভাবিক মানুষের শরীরে অগ্ন্যাশয় বা প্যানক্রিয়াস অত্যন্ত সূক্ষ্মভাবে ইনসুলিন নিঃসরণের কাজটি করে থাকে। যখন খাবার গ্রহণ করা হয় এবং রক্তে শর্করা বাড়ে, তখন প্যানক্রিয়াস ইনসুলিন নিঃসরণ বাড়িয়ে দেয়, আবার যখন আমরা অভুক্ত থাকি, তখন কমিয়ে দেয়। ডায়াবেটিস রোগীদের ইনসুলিনের এই স্বাভাবিক কার্যক্রম ত্রুটিপূর্ণ। তার ওপর যাঁরা বাইরে থেকে ইনসুলিন নেন বা ইনসুলিন নিঃসরক ওষুধ সেবন করেন, তাঁরা আরও ঝুঁকিপূর্ণ।
তবে হাইপোগ্লাইসেমিয়া হওয়ার পেছনে কিছু বিষয় দায়ী থাকে। এর মধ্যে সঠিক সময়ে ও সঠিক পরিমাণে খাবার গ্রহণ না করা, খাবার গ্রহণে দেরি করা, অতিরিক্ত ইনসুলিন বা ওষুধ সেবন, হঠাৎ অতিরিক্ত ব্যায়াম বা পরিশ্রম করা, বিশৃঙ্খল জীবনযাপন ইত্যাদি। এ ছাড়া যাঁদের কিডনি ও লিভারের রোগ আছে এবং যাঁরা অ্যালকোহল পান করেন, তাঁদের ঝুঁকি বেশি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *