শেখ হাসিনার নেতৃত্বে নতুন সরকার গঠনে রাষ্ট্রপতির ‘সম্মতি’

“নতুন মন্ত্রিসভা গঠনের সঙ্গে সঙ্গে বর্তমান মন্ত্রিসভা ভেঙে দেওয়া হয়েছে বলে গণ্য হবে।”
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়ী আওয়ামী লীগের নেতা শেখ হাসিনার নেতৃত্বে নতুন মন্ত্রিসভা গঠনের বিষয়ে সম্মতি দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।
এবার সরকার গঠন করে টানা চতুর্থ মেয়াদে প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন শেখ হাসিনা, যা বাংলাদেশের ইতিহাসে নতুন নজির স্থাপন করবে।
বুধবার সন্ধ্যায় মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপনে বলা হয়, “গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের রাষ্ট্রপতি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৫৬ অনুচ্ছেদের (৩) দফা অনুযায়ী দ্বাদশ জাতীয় সংসদের সংখ্যাগরিষ্ঠ সদস্যের আস্থাভাজন সংসদ সদস্য শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী পদে নিয়োগের সিদ্ধান্ত প্রদান করেছেন এবং তার নেতৃত্বে নতুন মন্ত্রিসভা গঠনের জন্য সম্মতি জ্ঞাপন করেছেন। নতুন মন্ত্রিসভা গঠনের সঙ্গে সঙ্গে বর্তমান মন্ত্রিসভা ভেঙে দেওয়া হয়েছে বলে গণ্য হবে।”
দ্বাদশ সংসদ নির্বাচনে বিপুল বিজয়ের পর সংসদ সদস্য হিসেবে শপথ নিয়ে এবং সংসদ নেতা নির্বাচিত হয়ে বুধবার সন্ধ্যায় রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে দেখা করতে যান বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বঙ্গভবনে পৌঁছালে শেখ হাসিনাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান রাষ্ট্রপতি সাহাবুদ্দিন ও তার স্ত্রী রেবেকা সুলতানা। পরে রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক করেন আওয়ামী লীগ সভাতি শেখ হাসিনা। সংখ্যাগরিষ্ঠ দলের নেতা হিসেবে সরকার গঠনের অনুমতি চেয়ে দলের পত্র তিনি রাষ্ট্রপতির কাছে হস্তান্তর করেন।
নতুন মন্ত্রিসভার সদস্যরা বৃহস্পতিবার সন্ধ্যায় বঙ্গভবনে শপথ নেবেন বলে ইতোমধ্যে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *