সিজন পরিবর্তন অথবা কোনো প্রসাধনী ত্বকে লাগালে যদি ত্বক লাল হয়

ডা. দিদারুল আহসান
সিজন পরিবর্তন অথবা কোনো প্রসাধনী ত্বকে লাগালে যদি ত্বক লাল হয়, জ্বালাপোড়া করে অথবা ত্বক শুষ্ক হয় অথবা ফুসকুড়ি (র‌্যাশ) হয় কিংবা ব্রন হয়, বুঝতে হবে এসব কারণে ত্বক সংবেদনশীল।
যা করতে হবে-
১. প্রাকৃতিকভাবে ত্বক সংবেদনশীল হতে পারে। অথবা কোনো মেডিকেল কারণে (Ecyema, Contact Dermatitis, Seborrheic Dermatitis) হতে পারে। সংবেদনশীল ত্বকের বিশেষভাবে যত্ন নেয়া খুবই প্রয়োজন।
১) মুখের ত্বকে কখনো সাবান ব্যবহার করা যাবে না।
২) ত্বক পরিষ্কার করার আগে হাত ভালোভাবে ধুয়ে নিতে হবে।
৩) Gentle/Mild Cleanser and Soap free face wash মুখের ত্বকের এবং ক্লেনজার শরীরের ত্বক পরিষ্কার করার জন্য ব্যবহার করতে হবে।
৪) মুখ ধোয়া এবং ত্বক পরিষ্কার করার পর একটি চধৎধনবহ ভৎবব ময়েশ্চারাইজার নিয়মিত ব্যবহার করবেন। যার উপকরণ অ্যালোভেরা/ এলেনটয়েন/Hyaluronic Acid/bvwi‡Kj (Coconut)/SheaButter/kkv/Ceramides/Vitamin E হবে।
৫) Skin Product এবং কসমেটিক্সের গায়ে লেবেল থাকবে Preservative Free/Hypo-Allergenic/Mild/Hydrating/Sensitive/Fragrance Free/Alcohol Free.
৬) মুখ ধোয়ার পরে একটি Sunblock (Sunscreen) লাগাবেন যেটা কিনা Broad Spectrum and Physical (UBA-UVB) হবে, যেটার মধ্যে Zinc oxide and Titanium Dioxide থাকলে ভালো। কারণ এতে ত্বকের Irritation কম হবে।
৭) Sunscreen/Sunblock প্রতি ২-৪ ঘণ্টা পর মাখবেন এবং রোদে যাওয়ার ২০ মিনিট আগে মাখবেন এবং দিনেও যদি চুলার ধারে কাজ করেন তাহলেও মাখবেন।
৮) যেকোনো প্রসাধনী পণ্য ব্যবহার করার পূর্বে কান ও ঘাড়ের পেছনে অল্প একটু লাগিয়ে পরীক্ষা করে নিতে হবে। ৭২ ঘণ্টা পর যদি কোনো এলার্জিক প্রতিক্রিয়া না হয় তাহলে বুঝতে হবে পণ্যটি ব্যবহার করা উপযুক্ত।
৯) দীর্ঘ সময় ধরে গোসল করা এবং গরম পানি ব্যবহার করা থেকে বিরত থাকবেন। কারণ ত্বকের ন্যাচারাল অয়েলকে সরিয়ে দেয়। যার ফলে ত্বক আরও শুষ্ক হয়।
১০) নারীদের ক্ষেত্রে ভারী মেকআপ থেকে বিরত থাকতে হবে। এতে ব্রন ও দাগের সমস্যা হতে পারে। রাতে মেকআপ না তুলে ঘুমাতে যাবেন না।
মেকআপ রিমুভার দিয়ে মেকআপ তুলে মুখ ধুয়ে শুতে যাবেন।
সংবেদনশীল ত্বকের সুস্থতায় অবশ্যই চিকিৎসক আপনার সহায়ক হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *