সুন্দর ত্বকের জন্য সঠিক স্ক্রাব ব্যবহার

জনতার কণ্ঠ ডেস্ক: ত্বক ভালো রাখতে স্ক্রাব করার কথা হরহামেশাই বলা হয়। এ পদ্ধতিতে লোমকূপের গভীর থেকে ময়লা উঠে আসে, মৃত কোষ দূর হয়, ত্বকের অনুজ্জ্বলভাবও কমে। অনেকে আবার স্ক্রাব করার ক্ষেত্রে প্রাকৃতিক উপাদান বেছে নেন। তবে যে ধরনের উপাদানই ব্যবহার করা হোক না কেন, ত্বকের দীর্ঘমেয়াদি সুরক্ষায় তা কতটা উপকারী, সে বিষয়ে সতর্ক থাকতে হবে।
অনেকে ত্বক ভালো রাখতে অ্যাপরিকট ও ওয়ালনাটের স্ক্রাব ব্যবহার করেন। তবে এই স্ক্রাব সব ধরনের ত্বকের জন্য আসলে কতটা উপযোগী। এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ পায়, নিউইয়র্কভিত্তিক লাইফস্টাইল ওয়েবসাইট বেইডিডটকমে। যেখানে দুজন ডার্মাটোলজিস্ট ড. ডেন্ডি এঙ্গেলম্যান ও ড. অরিট মারকোয়েজ জানিয়েছেন তাঁদের মতামত।
অ্যাপরিকট ও ওয়ালনাটের স্ক্রাব কী: ড. ডেন্ডি এঙ্গেলম্যানের মতে, এ ধরনের স্ক্রাবে থাকে ওয়ালনাট ও অ্যাপরিকটের খোসা এবং ভেতরের অংশের সূক্ষ্ম গুঁড়া। এসব গুঁড়া ত্বকের মৃত কোষ দূর করতে সাহায্য করে। তবে গুঁড়াগুলো আকারে কিছুটা বড় ও বেশি খসখসে হলে, ত্বকে ছোট ছোট ক্ষত সৃষ্টি করতে পারে; যা ত্বকে দীর্ঘ মেয়াদে নেতিবাচক প্রভাব ফেলতে পারে।
অপর দিকে ড. অরিট মারকোয়েজ জানান, এক্সফোলিয়েন্টস বা স্ক্রাব সাধারণ দুই ধরনের। এক ফিজিক্যাল, যা প্রাকৃতিক ও দানাদার। এবং দুই কেমিক্যাল বা রাসায়নিক। প্রাকৃতিক পদ্ধতিতে অনেকে চিনি, কফি, ওয়ালনাট বা অ্যাপরিকটের মতো বস্তু ব্যবহার করেন। অন্যদিকে ত্বকের মৃত কোষ দূর করতে রাসায়নিক স্ক্রাবের ক্ষেত্রে ব্যবহৃত হয় বিভিন্ন অ্যাসিড। যেমন ল্যাকটিক অ্যাসিড, গ্লাইকোলিক অ্যাসিড, সাইট্রিক অ্যাসিড বা স্যালিসাইলিক অ্যাসিড। প্রাকৃতিক পদ্ধতিতে স্ক্রাবের ফলাফল দ্রুত পাওয়া যায়। আর ত্বক দ্রুত মসৃণও হয়। এমনকি হাতের নাগালে থাকা ঘরোয়া উপাদানগুলো দিয়ে স্ক্রাব করা সহজ ও সহজলভ্য। একটু ঘষে কিছুক্ষণ পর ধুয়ে নিলেই হলো। ব্যস, তেমন ঝক্কিঝামেলা নেই। ত্বকেও মসৃণভাব চলে আসে। তবে এসব উপাদান থেকে প্রদাহ ও সংক্রমণ হওয়ার আশঙ্কা অনেক বেশি। অ্যাপরিকট ও ওয়ালনাটের তৈরি স্ক্রাবের বিষয়টিও এমন।
অ্যাপরিকট ও ওয়ালনাট স্ক্রাব কতটা নিরাপদ: এই স্ক্রাব ত্বকের যতটা উপকার করে, তার চেয়ে বেশি ক্ষতি করে। এমনটাই মতামত ড. ডেন্ডি এঙ্গেলম্যানের। প্রদাহ ও সংক্রমণ এড়াতে রোগীদের এসব স্ক্রাব ব্যবহার না করার পরামর্শ দিয়েছেন তিনি। ড. অরিট মারকোয়েজেরও একই মতামত। তিনি বলেন, ‘এসব স্ক্রাব ব্যবহার করে ত্বকের ক্ষতি করার কোনো মানেই নেই। একটা প্রচলিত ধারণা হলো, এসব খসখসে উপাদান ব্যবহার করে ত্বক দ্রুত মসৃণ হয়। তবে এই মসৃণভাব খুব কম সময় স্থায়ী হয়। বরং এতে ত্বকের ক্ষতি হয় বেশি।’
করণীয়: সুন্দর ত্বকের জন্য সঠিক স্ক্রাব ড. ডেন্ডি এঙ্গেলম্যান বলেন, ‘স্ক্রাব করতেই হলে সপ্তাহে এক দিন ত্বকের কোনো ক্ষতি না করে আলতোভাবে স্ক্রাব করুন। আর প্রাকৃতিক উপাদানের ক্ষেত্রে এমন জিনিস ব্যবহার করুন, যা কিছুটা মসৃণ অর্থাৎ খোসা বা দানাদার ধরনের নয়।’ তিনি আরও বলেন, অ্যাপরিকট ও ওয়ালনাটের স্ক্রাব শুষ্ক ও স্পর্শকাতর দুই ধরনের ত্বকের জন্যই ক্ষতিকর। তাই এসব স্ক্রাব যত এড়ানো যায় তত ভালো। এর বিকল্প হিসেবে ডার্মাটোলজিস্টের পরামর্শ নিয়ে রাসায়নিক স্ক্রাব ব্যবহার করা যেতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *