ইউক্রেন থেকে ৫৪,৬০০ টন গম নিয়ে বাংলাদেশে আসছে জাহাজ

এশিয়ার বিভিন্ন দেশের উদ্দেশে ইউক্রেনের চোরনোমরস্ক এবং পিভডেনি বন্দর থেকে সোমবার ছেড়ে এসেছে ৩টি জাহাজ। এর মধ্যে বাংলাদেশের জন্য ৫৪ হাজার ৬০০ টন গম বহন করছে বাল্ক ক্যারিয়ার এএসএল ইলিয়ানা। অনলাইন ইউক্রেন এগ্রো কনসাল্ট এ খবর দিয়েছে। এতে আরও বলা হয়েছে, অর্থনৈতিক সংকট মোকাবিলা করছে বাংলাদেশ। এখানে উচ্চমূল্যে খাদ্য কেনায় সংকটে পড়েছে জনগণ। একই সঙ্গে ‘গ্রেইন ইনিশিয়েটিভ’ শুরুর পর থেকে ইউক্রেনের মূল ক্রেতাদের মধ্যে অন্যতম বাংলাদেশ। এ পর্যন্ত ইউক্রেন থেকে বাংলাদেশ পেয়েছে কমপক্ষে ৭ লাখ ১০ হাজার টন গম। কিন্তু জাহাজগুলোকে ইচ্ছাকৃতভাবে তুরস্কে তল্লাশির মুখোমুখি হতে হয়। এ জন্য এই প্রক্রিয়া ধীর গতিতে সম্পন্ন হয়। যদি তা-ই না হতো, তাহলে বাংলাদেশে গম রপ্তানি আরও বেশি হতে পারতো।
গ্রেইন ইনিশিয়েটিভ এবং ইউক্রেনের বাজারে গম পর্যাপ্ত পরিমাণে পাওয়ার কারণে বিশ্বে খাদ্যের দাম আরও বৃদ্ধি দমিত হয়েছে। ফলে বাংলাদেশের মতো দেশগুলো জনগণের সামনে খাদ্য পৌঁছাতে পারছে।
১লা আগস্ট থেকে গ্রেটার ওডেসা বন্দর থেকে ৮৪৮টি জাহাজ ছেড়ে গেছে। তাতে এশিয়া, ইউরোপ এবং আফ্রিকার জন্য ইউক্রেনের দুই কোটি ৫৯ লাখ টন খাদ্যশস্য রপ্তানি করা হচ্ছে। বর্তমানে গ্রেটার ওডেসা বন্দরে ৬ লাখ ৮০ হাজার টন কৃষিজ পণ্য লোড করা হচ্ছে ১৯টি জাহাজে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *