বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে শিক্ষা কারিকুলাম প্রণয়নে নির্দেশ রাষ্ট্রপতির

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন পরিবর্তনশীল বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বিশ্ববিদ্যালয়ে শিক্ষা কারিকুলাম (পাঠ্যক্রম) প্রণয়নের নির্দেশ দিয়েছেন। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে কর্মমুখী শিক্ষা বাড়ানোরও তাগিদ দিয়েছেন তিনি, যেন শিক্ষার্থীদের ডিগ্রি অর্জনের সঙ্গে সঙ্গেই কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়।
আচার্য মো. সাহাবুদ্দিনের সঙ্গে আজ সোমবার বঙ্গভবনে পৃথকভাবে দুটি বিশ্ববিদ্যালয়ের দুই উপাচার্য সৌজন্য সাক্ষাৎ করতে গেলে তিনি এ নির্দেশ দেন। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) উপাচার্য অধ্যাপক সৌমিত্র শেখর দে এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ মাহফুজুল আজিজ দুপুরে পৃথকভাবে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করেন।
পরে রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন বাসসকে জানান, সাক্ষাৎকালে দুই উপাচার্য নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের সার্বিক একাডেমিক ও উন্নয়ন কর্মকাণ্ড সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন।
রাষ্ট্রপ্রধান জাককানইবির উপাচার্যের সঙ্গে বৈঠককালে পরিবর্তনশীল বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কারিকুলাম প্রণয়নের নির্দেশ দেন। মানসম্পন্ন উচ্চ শিক্ষা নিশ্চিত করতে বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণা কার্যক্রম বাড়ানোর ওপর গুরুত্ব আরোপ করেন তিনি।
এর আগে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্যের সাক্ষাতের সময় রাষ্ট্রপতি কর্মমুখী শিক্ষার প্রতি গুরুত্ব আরোপ করেন, যাতে শিক্ষার্থীরা ডিগ্রি অর্জনের সঙ্গে সঙ্গে কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারে। বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. সাহাবুদ্দিন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে উদ্ভাবনী কার্যক্রম বাড়ানোর আহ্বান জানান। রাষ্ট্রপতি বলেন, এই উদ্ভাবনগুলো যেন দেশের জন্য টেকসই হয়, সেদিকে খেয়াল রাখতে হবে।
এ সময় রাষ্ট্রপতির কার্যালয়ের সংশ্লিষ্ট সচিবরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *