দেশের অন্যতম বৃহৎ শিল্পগ্রুপ এস আলমকে নিয়ে ডেইলি স্টারের ‘বিতর্কিত’ প্রতিবেদনের অনুসন্ধান আপিল বিভাগে বাতিল

দেশের অন্যতম বৃহৎ শিল্পগ্রুপ এস আলমকে নিয়ে ডেইলি স্টারের ‘বিতর্কিত’ প্রতিবেদন-পরবর্তী অনুসন্ধানের আদেশ বাতিল করে দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।
প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগের বেঞ্চ এ রায় দেন।
শুনানিতে এস আলম গ্রুপের পক্ষে বক্তব্য উপস্থাপন করেন সিনিয়র আইনজীবী আজমালুল হোসেন কেসি, কামরুল হক সিদ্দিকী, আহসানুল করিম, সাঈদ আহমেদ রাজা ও নাহিদা সুলতানা যুথী।
অন্যদিকে দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান।
গত বছরের ৪ আগস্ট ইংরেজি দৈনিক ডেইলি স্টারে এস আলমের গ্রুপের বিরুদ্ধে বিদেশে এক বিলিয়ন (১০০ কোটি) ডলার পাঠানো নিয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদনটি ৬ আগস্ট আদালতের নজরে আনেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সায়েদুল হক সুমন।
এ সময় এস আলম গ্রুপের বিরুদ্ধে আনা অভিযোগ অনুসন্ধান করে দুই মাসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলেন হাইকোর্ট। একইসঙ্গে অর্থ পাচার ঠেকাতে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ), দুর্নীতি দমন কমিশন এবং বাংলাদেশ ব্যাংকের ব্যর্থতাকে কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করা হয়।
এই আদেশের বিরুদ্ধে এস আলম গ্রুপের পক্ষে আপিল বিভাগে লিভ টু আপিল (আপিল অনুমতির আবেদন) করা হয়। গত বছর ২৩ আগস্ট আবেদনের শুনানি নিয়ে এস আলমের বিরুদ্ধে ওঠা অভিযোগ অনুসন্ধান–সম্পর্কিত বিষয়বস্তুর ওপর সব পক্ষকে স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ দেন আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম।
এরপর পরবর্তী শুনানির জন্য বিষয়টি আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে কার্যতালিকায় আসে।
গত ১৫ জানুয়ারি শুনানি শেষে এস আলম গ্রুপের বিরুদ্ধে অভিযোগ অনুসন্ধানে আইনজীবী সৈয়দ সায়েদুল হক সুমনকে পক্ষভুক্ত করার নির্দেশ দেন আপিল বিভাগ। এরপর আজ সোমবার চুড়ান্ত শুনানি শেষে রায় দিলেন সবোর্চ্চ আদালত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *