রবার্ট লিওয়ানদোস্কির দুই গোলে ভ্যালেন্সিয়াকে হারিয়ে লা লিগায় শুভ সূচনা

আন্তর্জাতিক ডেস্ক, ১৮ আগস্ট ২০২৪ (জনতার কণ্ঠ) : রবার্ট লিওয়ানদোস্কির দুই গোলে হান্সি ফ্লিকের বার্সেলোনা ২-১ ব্যবধানে ভ্যালেন্সিয়াকে হারিয়ে লা লিগায় শুভ সূচনা করে।
বার্সেলোনার কোচ হিসেবে এটাই ফ্লিকের প্রথম কোন প্রতিদ্বন্দ্বীতামূলক ম্যাচ। রুবেন বারায়ার শক্তিশালী ভ্যালেন্সিয়ার বিপক্ষে পিছিয়ে পড়ে শেষ পর্যন্ত তিন পয়েন্ট নিয়ে মাঠ ছেড়েছে কাতালান জায়ান্টরা।
হুগো ডুরো ৪৪ মিনিটে ভ্যালেন্সিয়াকে এগিয়ে দেন। প্রথমার্ধের ইনজুরি টাইমে অভিজ্ঞ পোলিশ স্ট্রাইকার লিওয়ানদোস্কি বার্সেলোনাকে সমতায় ফেরান। দ্বিতীয়ার্ধের শুরুতে পেনাল্টি থেকে জয়সূচক গোল করেন লেভা।
বার্সেলোনা দলে কাল বেশ কয়েকজন তারকা খেলোয়াড় ছিলেন না। যার মধ্যে অন্যতম ফ্রেংকি ডি জং ও রোনাল্ড আরাউজো। যে কারনে ফ্লিককে বাধ্য হয়ে মূল দলে তিনজন ১৭ বছর বয়সী খেলোয়াড়কে অন্তর্ভূক্ত করতে হয়েছে। স্পেনের ইউরো ২০২৪ জয়ী তারকা লামিন ইয়ামাললের সাথে পও কুবারসি ছাড়াও মধ্যমাঠে আরো ছিলেন মার্ক বার্নাল। এদের মধ্যে বার্নালের কাল বার্সার জার্সি গায়ে অভিষেক হয়েছে।
ম্যাচ শেষে লিওয়ানদোস্কি বলেছেন, ‘দ্বিতীয়ার্ধে আমরা আরো ভাল খেলেছি। তিন থেকে চারজন তরুন খেলোয়াড় আজ দলে সুযোগ পেয়েছে। আমি মনে করি জয় দিয়ে মৌসুম শুরু করাটা খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে ভ্যালেন্সিয়ার মত কঠিন একটি মাঠে। আমার সবসময়ই গোল করার লক্ষ্য থাকে। মৌসুমের শেষে কয়টি গোল দিতে পারবো তা সময়ই বলে দিবে। কিন্তু প্রথম ম্যাচে গোল পাওয়া আত্মবিশ্বাস বাড়িয়ে দেয়।’
এবারের গ্রীষ্মে দলে আসা ডানি ওলমোর রেজিষ্ট্রেশন এখনো সম্পন্ন হয়নি। ফ্লিক জানিয়েছেন ওলমোর ফিটনেস নিয়েও কিছু সমস্যা রয়েছে। দ্বিতীয়ার্ধে দলের পারফরমেন্স নিয়ে দারুন সন্তুষ্ট কোচ। এ সম্পর্কে তিনি বলেছেন, প্রথমার্ধের তুলনায় দ্বিতীয়ার্ধে আমরা ভুল কম করেছি। প্রথমার্ধের শেষে আমার ঘুড়ে দাঁড়াই যা শেষ পর্যন্ত বজায় ছিল।’
প্রথম ৪০ মিনিটে বার্সেলোনা খুব একটা স্পষ্ট কোন সুযোগ তৈরী করতে পারেনি। ভ্যালেন্সিয়া গোলরক্ষক গিওর্গি মামারডাশভিলি রাফিনার একটি শট সেভ করেন। ৪৪ মিনিটে ভ্যালেন্সিয়া লিড নেয়। দিয়েগো লোপেজের ক্রস থেকে ডুরোর গোলে ভ্যালেন্সিয়া এগিয়ে যায়। পরের মিনিটে ভ্যালেন্সিয়া ব্যবধান দ্বিগুন করার সুযোগ হাতছাড়া করে। ডুরো শট লাইনের উপর থেকে ক্লিয়ার করেন কুবারসি। স্টপেজ টাইমে আলেহান্দ্রে বাল্ডের ক্রস থেকে লিওয়ানদোস্কি পোস্টের খুব কাছে থেকে বল জালে জড়ালে সমতায় ফিরে কাতালান জায়ান্টরা।
বিরতির পরপরই ডিফেন্ডার ক্রিস্টিয়ান মসকুয়েরার বিপক্ষে পেনাল্টি আদায় করে নেন রাফিনহা। আগামী সপ্তাহে ৩৬ বছরে পা রাখতে যাওয়া লিওয়ানদোস্কি স্পট কিক থেকে দলকে জয় উপহার দেন।
আগামী শনিবার লিগের পরবর্তীয় ম্যাচে কোপা ডেল রে বিজয়ী এ্যাথলেটিক বিলবাওয়ের মুখোমুখি হবে বার্সেলোনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *