দ্য গ্রেট পিরামিড অব গিজার চূড়ায় কুকুর

আন্তর্জাতিক ডেস্ক, ১৯ অক্টোবর, ২০২৪ (জনতার কণ্ঠ) : ফারাও রাজা খুপুর রাজত্বকালে নির্মিত মিসরের গিজার প্রাচীন গ্রেট পিরামিড। খ্রিস্টপূর্ব ২৫৮০ থেকে ২৫৬৫ সালের মধ্যে এই পিরামিড নির্মাণ করা হয়েছিল বলে ধারণা করা হয়। গিজার তিনটি অসাধারণ পিরামিডের মধ্যে এটিই সবচেয়ে বড়। ইউনেসকোর ঘোষিত বিশ্ব ঐতিহ্য এই গ্রেট পিরামিড।

৪৫০ ফুটের বেশি উচ্চতার ‘দ্য গ্রেট পিরামিড অব গিজার’ উপর ঘোরাফেরা করতে দেখা গেছে একটি কুকুর। সম্প্রতি সেই ভিডিও ছড়িয়েও পড়েছে সমাজিক যোগাযোগমাধ্যমে।

মিসরের ১১৮টি পিরামিডের মধ্যে এটিই সবচেয়ে বড় ও উঁচু। এসব পিরামিডে ওঠা নিষিদ্ধ বা ওঠার ব্যবস্থা নেই বলে এখানে ওপরের দৃশ্য দেখার একমাত্র উপায় হলো প্যারাগ্লাইডিং।

প্যারাগ্লাইডারে চড়ে গিজার গ্রেট পিরামিডের দৃশ্য উপভোগ করছিলেন অ্যালেক্স ল্যাং নামে একজন পর্যটক। ঠিক তখনই হঠাৎ তার চোখে পড়ল- পিরামিডের একেবারে ওপরে একটি কুকুর পাখিদের তাড়া করছে।

পিরামিডের ওপরের অপ্রত্যাশিত এই দৃশ্য সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীদের অবাক করে দিয়েছে। কারণ গ্রেট পিরামিডের সংরক্ষণ ও নিরাপত্তার বিষয় মাথায় রেখে পর্যটকদের পিরামিডের উপর ওঠা কঠোরভাবে নিষিদ্ধ।

আর এত উঁচুতে কুকুরটি উঠলো কী করে, এ নিয়ে মানুষ আগ্রহী হয়ে ওঠেন। সামাজিক যোগাযোগমাধ্যম ‘এক্স’–এ বিষয়টি নিয়ে নানা মন্তব্য করেছেন ব্যবহারকারীরা।

একজন এক্স ব্যবহারকারী লিখেছেন, এটি এখন তার পিরামিড। সে এটি জয় করেছে।

আরেকজন লিখেছেন, মাঝে-মধ্যে তুমি সর্বোচ্চ এই শৃঙ্গে ওঠো এবং পাখিদের লক্ষ্য করে ঘেউ ঘেউ করো।

আরেকজন লিখেছেন, এটি কুকুর নয়। এটি হচ্ছে মিসরীয় ঈশ্বর আনুবিস। এই আনুবিসকে মৃত্যুর পরবর্তী জীবনের গাইড ও মন্দিরের রক্ষক বলে বিবেচনা করা হয়। এ কারণে সে পিরামিডের উপরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *