বিশ্বের জনবহুল ১০ দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান অষ্টম

আন্তর্জাতিক ডেস্ক, ১৯ অক্টোবর, ২০২৪ (জনতার কণ্ঠ) : বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটি ছাড়িয়েছে। তবে এই বিপুল জনসংখ্যার বড় একটি অংশের বাস নির্দিষ্ট কয়েকটি দেশে। আবার এমন অনেক দেশও আছে, বিশাল এলাকা খাঁ খাঁ করছে মানুষের অভাবে। বিশ্বের জনবহুল ১০ দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান অষ্টম।
ভারত : বর্তমানে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ আমাদের প্রতিবেশী ভারত। দক্ষিণ এশিয়ার এই দেশের জনসংখ্যা ওয়ার্ল্ড পপুলেশন রিভিও অনুযায়ী ১৪৩ কোটি ৮০ লাখ ৭০ হাজার।
তবে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশটি আয়তনে আছে ৭ নম্বরে। ৩২ লাখ ৮৭ হাজার ২৬৩ বর্গকিলোমিটারের দেশটি আকাশছোঁয়া হিমালয় পর্বতমালা, গঙ্গা অববাহিকার উর্বর সমভূমি, পশ্চিম ঘাটের গ্রীষ্মমণ্ডলীয় চিরহরিৎ বন এবং আরব সাগর ও বঙ্গোপসাগরের উপকূলীয় অঞ্চল মিলিয়ে বৈচিত্র্যময় ভূপ্রকৃতির জন্য পরিচিত। হাজার বছরের ইতিহাস-ঐতিহ্যের চিহ্ন বুকে ধারণ করা ভারত নানা জাতি-গোষ্ঠীর বসবাসের জন্য বিখ্যাত।
বিশ্বের সবচেয়ে জনবহুল ১০ শহরের তালিকায় ভারতের শহর আছে দুটি। এর মধ্যে দিল্লির অবস্থান ২ আর মুম্বাইয়ের ৯ নম্বরে। শুধু দিল্লিতেই বাস ৩ কোটি ৩৮ লাখের বেশি মানুষের। অতিরিক্ত জনসংখ্যার কারণে দেশটিকে নানা ধরনের সমস্যার মুখে পড়তে হচ্ছে। জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি ইউএনডিপির এক জরিপ অনুয়ায়ী, বিশ্বের চরম দরিদ্র ১১০ কোটি মানুষের মধ্যে ২৩ কোটিরই বাস ভারতে।
চীন : খুব বেশি দিন হয়নি ভারতের কাছে বিশ্বের জনবহুল দেশের মুকুট হারিয়েছে চীন। বর্তমানে তালিকার ২ নম্বরে থাকা এই দেশের জনসংখ্যা ১৪১ কোটি ৯৩ লাখ ২০ হাজার। আয়তনের দিক থেকে ৯৫ লাখ ৯৬ হাজার ৯৬০ বর্গকিলোমিটারের চীনের অবস্থান বিশ্বে চতুর্থ।
তিব্বতের মালভূমি, গোবি মরুভূমি, ইয়াংজি ও ইয়েলো রিভারের অববাহিকার উর্বর সমভূমি এবং হিমালয়ের মতো পর্বতমালা মিলিয়ে চীন তার বৈচিত্র্যময় ভূপ্রকৃতির জন্য বিখ্যাত। বহু পুরোনো ঐতিহ্যের অধিকারী দেশটি অর্থনৈতিকভাবেও শক্তিশালী।
জনবহুল শহরের তালিকায় প্রথম দশে আছে চীনের দুটি শহর। সাংহাইয়ের অবস্থান ৩Ñএ, আর দেশটির রাজধানী শহর বেইজিংয়ের অবস্থান ৮Ñএ।
মার্কিন যুক্তরাষ্ট্র : জনবহুল দেশের তালিকায় বিশ্বের এই পরাশক্তির অবস্থান ৩-এ। যদিও ভারত ও চীনের কেবল চার ভাগের এক ভাগ লোকের বাস যুক্তরাষ্ট্রে। ওয়ার্ল্ড পপুলেশন রিভিউয়ে দেওয়া তথ্য বলছে, বর্তমানে দেশটির জনসংখ্যা ৩৪ কোটি ৫৪ লাখ ২৭ হাজার।
মজার ব্যাপার হলো, আয়তনের দিক থেকেও বিশ্বের তৃতীয় বৃহত্তম দেশ এটি। ৯৮ লাখ ৩৩ হাজার ৫১৭ বর্গকিলোমিটার আয়তনের যুক্তরাষ্ট্র ১৭৭৬ সালে যুক্তরাজ্য থেকে স্বাধীনতা লাভ করে। মরু এলাকা, নাতিশীতোষ্ণ অঞ্চল এবং প্রচণ্ড শীতল এলাকাÑ সবই আছে এই ভূভাগে। এই বৈচিত্র্য প্রতিফলিত হয় শিল্প, সংগীত, সাহিত্য এবং উৎসবেও। দেশটির মুদ্রা ইউএস ডলার।
মার্কিন যুক্তরাষ্ট্রে ১ কোটির বেশি মানুষ বসবাস করে এমন একটি শহরও নেই। সবচেয়ে জনবহুল শহর নিউইয়র্কে প্রায় ৮১ লাখ মানুষের বাস। আর লস অ্যাঞ্জেলেসে বাস ৩৭ লাখ ৯৫ হাজারের কিছু বেশি মানুষের।
ইন্দোনেশিয়া : দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়ার জনসংখ্যা ২৮ কোটি ৩৪ লাখ ৮৮ হাজার। মুসলিম জনসংখ্যার দিক থেকে এটি বিশ্বের বৃহত্তম মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ।
আয়তনে অবশ্য সেরা ১০-এর মধ্যেও নেই ইন্দোনেশিয়া। ১৯ লাখ বর্গকিলোমিটারের দেশটির রাজধানী জাকার্তা। সবচেয়ে জনবহুল শহরও জাকার্তা। ১ কোটি ৩৬ লাখ ১৪ হাজার মানুষের বাস রাজধানীতে।
পৃথিবীর বৃহত্তম দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়া গঠিত হয়েছে ১৭ হাজারটি ছোটবড় দ্বীপ নিয়ে। পর্যটনের জন্য আলাদা নাম আছে দেশটির। বিশেষ করে বিশ্বের নানা প্রান্তের পর্যটকদের পছন্দের গন্তব্য সাগর-পাহাড়ের আশ্চর্য মেলবন্ধনের দ্বীপ বালি।
পাকিস্তান : ২৫ কোটি ১২ লাখ ৬৯ হাজার মানুষের বাস পাকিস্তানে। বিশ্বের পঞ্চম জনবহুল এই দেশের আয়তন ৮ লাখ ৮১ হাজার ৯০০ বর্গকিলোমিটার।
দক্ষিণ এশিয়ার দেশটির সবচেয়ে জনবহুল নগরী করাচির জনসংখ্যা ১ কোটি ৭৬ লাখ ৪৮ হাজার ৬০০। এদিকে লাহোরের জনসংখ্যা ১ কোটি ৪৪ লাখের কিছু বেশি। ইউএনডিপির তথ্য বলছে, ভারতের পর বিশ্বে দ্বিতীয় সর্বোচ্চসংখ্যক দরিদ্র মানুষের বাস পাকিস্তানেÑ ৯ কোটি ৩০ লাখ।
বেশ কয়েকটি প্রাচীন সভ্যতার পীঠস্থান দেশটি। এখানে পার্বত্য এলাকা যেমন রয়েছে, তেমনি রয়েছে মরুভূমি। প্রাকৃতিক সৌন্দর্যের জন্যও নাম আছে পাকিস্তানের।
নাইজেরিয়া : বিশ্বের ষষ্ঠ জনবহুল দেশ নাইজেরিয়ায় ২৩ কোটি ২৬ লাখ ৭৯ হাজার মানুষের বাস। আফ্রিকার দেশটির আয়তন ৯ লাখ ২৩ হাজার ৮০০ বর্গকিলোমিটার।
সবচেয়ে জনবহুল শহর লাগোসে বাস ১ কোটি ৬৫ লাখ ৩৬ হাজার মানুষের। সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে দেখা যায়, নাইজেরিয়ায় দারিদ্র্যসীমার নিচে বাস করা মানুষের সংখ্যা ৭ কোটি ৪০ লাখ। দেশটির অর্থনীতির মূল চালিকাশক্তি খনিজ তেল।
ব্রাজিল : ওয়ার্ল্ড পপুলেশন রিভিউয়ের তথ্য বলছে, জনবহুল দেশের তালিকায় ব্রাজিলের অবস্থান ৭-এ। দেশটিতে বাস করে ২১ কোটি ১৯ লাখ ৯৯ হাজার মানুষ।
ব্রাজিল আয়তনের দিক থেকে বিশ্বে পঞ্চম এবং দক্ষিণ আমেরিকার সবচেয়ে বড় দেশ। ৮৫ লাখ ১৫ হাজার ৭৭০ বর্গকিলোমিটারের দেশটি পৃথিবীর বৃহত্তম উষ্ণমণ্ডলীয় অরণ্য আমাজনের জন্য বিখ্যাত। নানা জাতি–গোষ্ঠীর মানুষের বসবাসের নিদর্শন পাওয়া যায় এখানকার সংগীত, নাচ, উৎসব ও সাহিত্যে।
বিশ্বের পঞ্চম জনবহুল শহরটি ব্রাজিলের সাও পাওলো। এখানে ২ কোটি ২৮ লাখ ৬ হাজারের বেশি মানুষের বাস। দ্বিতীয় জনবহুল শহর রিও ডি জেনিরোর জনসংখ্যা ১ কোটি ৩৮ লাখ ২৪ হাজারের বেশি।
বাংলাদেশ : জনবহুল দেশের তালিকায় বাংলাদেশ আছে ৮-এ। ওয়ার্ল্ড পপুলেশন রিভিউয়ের দেওয়া তথ্য বলছে, বাংলাদেশের বর্তমান জনসংখ্যা ১৭ কোটি ৩৫ লাখ ৬২ হাজার। কিন্তু আয়তন মাত্র ১ লাখ ৪৭ হাজার ৬০০ বর্গকিলোমিটার হওয়ার দেশটিতে জনসংখ্যার ঘনত্ব অনেক বেশি।
এদিকে জনবহুল শহরের তালিকায় ৪-এ বাংলাদেশের রাজধানী ঢাকা। ওয়ার্ল্ড পপুলেশন রিভিউ জানাচ্ছে, ঢাকার বর্তমান জনসংখ্যা ২ কোটি ৩৯ লাখ ৩৫ হাজারের বেশি।
প্রাকৃতিক সম্পদের প্রাচুর্য এবং উর্বর ভূমি থাকার পরও ছোট্ট একটি দেশে বিপুল মানুষের বসবাসের কারণে-এর বাসিন্দাদের নানা ধরনের সমস্যার মুখ পড়তে হয়। নাগরিক সুবিধা এখানে সীমিত। ইউএনডিপির এক প্রতিবেদন থেকে জানা যায়, বাংলাদেশে চরম দারিদ্র্যের মধ্যে বাস করে ৪ কোটি ১৭ লাখ মানুষ।
রাশিয়া : জনসংখ্যার দিক থেকে বিশ্বে রাশিয়ার অবস্থান ৯ নম্বরে। ১৪ কোটি ৪৮ লাখ ২০ হাজার মানুষের বাস দেশটিতে। আয়তনের তুলনায় এ সংখ্যা একেবারেই কম।
১ কোটি ৭০ লাখ ৯৮ হাজার ২৪২ বর্গকিলোমিটারের রাশিয়া আয়তনে বিশ্বের বৃহত্তম দেশ। উত্তর এশিয়ার বড় একটি অংশের পাশাপাশি পূর্ব ইউরোপেও বিস্তৃত এ দেশ। রাশিয়ার ৬০ শতাংশ এলাকাই মানুষ বসবাসের অনুপযোগী। রাজধানী মস্কো ইউরোপের বড় শহরগুলোর একটি। মস্কোর জনসংখ্যা ১ কোটি ২৭ লাখ ১২ হাজারের বেশি।
দেশটির মুদ্রা রুবল। শিল্প-সাহিত্য ও স্থাপত্যে সমৃদ্ধ ঐতিহ্য আছে রাশিয়ার।
ইথিওপিয়া : জনবহুল দেশের তালিকায় ১০-এ আছে আফ্রিকার দেশ ইথিওপিয়া। ১৩ কোটি ২০ লাখ ৬০ হাজার জনসংখ্যার দেশটির আয়তন ১১ লাখ বর্গকিলোমিটার। সবচেয়ে জনবহুল শহর আদ্দিস আবাবার জনসংখ্যা ৫৭ লাখের কিছু বেশি।
দেশটির জনসংখ্যার একটি বড় অংশই চরম দরিদ্র। ইউএনডিপির রিপোর্ট অনুসারে, চরম দরিদ্র মানুষ বসবাসের দিক থেকে বিশ্বে তৃতীয় অবস্থানে আছে ইথিওপিয়া। এখানকার ৮ কোটি ৬০ লাখ মানুষ চরম দারিদ্র্যের মধ্যে বাস করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *