তার কর্মস্থল দেশটির রাজধানী কিয়েভে

(কুমিল্লা)জনতার কণ্ঠ প্রতিনিধি: ইউক্রেন থেকে পোল্যান্ডে বেঁচে ফেরা বাংলাদেশির দিন-রাত মোহাম্মাদ নাজিউর রহমান কুমিল্লা নগরীর নেউরা ডুলিপাড়া এলাকার বাসিন্দা। বছর দেড়েক আগে পাড়ি জমান ইউক্রেনে। তার কর্মস্থল দেশটির রাজধানী কিয়েভে। নাজিউর রহমান জানান, গত পরশু রাত থেকে হঠাৎ করে বোম্বিং শুরু হয়৷ কোথা থেকে এই বোম্বিং হয় তার বুঝতে পারেননি৷ শুধু মোবাইল ফোন ও চার্জার নিয়ে বের হয়েছিলেন তিনি।

মোবাইল ফোনের ভিডিও কলে নাজিউর রহমান জানান, গত তিন দিন তার অফিস ও যে এ্যাপার্টম্যান্টে থাকতেন সেখানে বোমা বর্ষণ করা হয়। জান বাঁচাতে গিয়ে একটি ব্যাংকারে আশ্রয় নেন। সেখানে আরো অন্তত ৫০ জন শিশু বৃদ্ধাসহ আশ্রয় নেন।
গত তিনদিনে খেয়ে না খেয়ে অপেক্ষা করছিলেন কিভাবে সীমান্তে যাওয়া যায়৷ এমন চিন্তা করে কয়েকবার ব্যাংকার থেকে বের হয়ে ব্যর্থ হন। এর মধ্যে খবর পান তার ভারতীয় মেডিকেল পড়ুয়া দুই বন্ধু বোমা বর্ষণে নিহত হন।

নাজিউর আরো জানান, এ কদিনে কিয়েভে তেমন সম্মুখ যুদ্ধ হয়নি। বেশীর ভাগই দূর থেকে বড় বড় স্থাপনা লক্ষ্য করে বোমা হামলা হয়েছে।

শনিবার সকালে আরো বেশ কয়েকজনের সাথে তিনি একটি ট্রেনে করে ৫ শ কিঃমিঃ পথ পাড়ি ইউক্রেনের সীমান্তে আসতে সক্ষম হন। তারপর সেখান থেকে সীমান্ত পাড়ি দিয়ে পোল্যান্ডের শরণার্থী শিবিরে আশ্রয় নিয়েছেন। তবে যখন তিনি ট্রেনে উঠেন ওই সময় বয়স্ক চারজন লোক ট্রেনে উঠতে পারেন নি।

নাজিউরের বন্ধু কেন্দ্রীয় আওয়ামী লীগের তথ্য গবেষণা উপকমিটির সদস্য ও রাশিয়া ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ফুয়াদ আদনান বিন জামাল জানান, গত তিন দিন ধরে আমার বন্ধু নাজিউরের সাথে কথা হচ্ছে। তাকে মানসিকভাবে সাপোর্ট দিয়েছি। শনিবার সন্ধ্যায়ও কথা হয়েছে। নাজিউর সুস্থ ও নিরাপদ আছে৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *