টানা ১০২ দিন দৌড়েছেন তিনি

জনতার কণ্ঠ ডেস্ক: দুরারোগ্য ক্যানসারে এক পা চিরতরে হারিয়েছেন যুক্তরাষ্ট্রের নারী জ্যাকি হান্ট–ব্রোয়ের্সমা। তবে শারীরিক প্রতিবন্ধকতা দমাতে পারেনি তাঁকে। কৃত্রিম পা নিয়ে রীতিমতো দৌড়ে বেড়াচ্ছেন তিনি। শুধু কি তা–ই! রেকর্ড গড়তে টানা ১০২ দিনে ১০২টি ম্যারাথনে অংশ নিয়েছেন জ্যাকি। এ জন্য বিশ্ব রেকর্ডের খাতায় নাম উঠেছে অদম্য এ নারীর।
মার্কিন সংবাদমাধ্যম ইউপিআই–এ গত শুক্রবার প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের দক্ষিণ–পশ্চিমাঞ্চলের অ্যারিজোনা অঙ্গরাজ্যে জ্যাকির বাড়ি। গত বৃহস্পতিবার তাঁর জীবনে ছিল বিশেষ একটি দিন। এদিন তিনি ২৬ দশমিক ২ মাইল দৌড়েছেন। এর মধ্য দিয়ে তিনি টানা ১০২ দিন দৌড়ানোর চ্যালেঞ্জ সফলভাবে সম্পন্ন করেছেন। এ সময় লড়াকু এ নারী ১০২টি ম্যারাথনে অংশ নিয়েছেন।
টানা ১০২ দিনে ১০২টি ম্যারাথনে দৌড়ে জ্যাকি অ্যালিসা ক্লার্কের রেকর্ড ভেঙেছেন। ২০২০ সালে ক্লার্ক টানা ৯৫টি ম্যারানে দৌড়ে বিশ্ব রেকর্ড গড়েছিলেন। গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়েছে। এখন আনুষ্ঠানিক স্বীকৃতি পেলে একটানা সবচেয়ে বেশি ম্যারাথনে দৌড়ানোর বিশ্ব রেকর্ড জ্যাকির দখলে যাবে।
তবে জ্যাকির এই অর্জন সহজ ছিল না। প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০০১ সালে দুরারোগ্য ক্যানসারে ভুগে একটি পা হারাতে হয় তাঁকে। এরপর কৃত্রিম পা জুড়ে নেন তিনি। শুরু করেন অনুশীলন। অদম্য জ্যাকি টানা ম্যারাথনে দৌড়ে বিশ্ব রেকর্ড গড়তে চেয়েছিলেন।
সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে জ্যাকি বলেন, ‘অসুস্থ হওয়ার পর আমাকে বলা হয়েছিল, “আর কখনোই দৌড়াতে পারবে না তুমি।” কিন্তু আমি দৌড় বন্ধ করতে চাইনি। আমি আবার ট্র্যাকে ফিরতে চেয়েছি। বিশ্ব রেকর্ড গড়তে চেয়েছি। এই ইচ্ছা আমাকে নতুন করে বাঁচতে শিখিয়েছে। দৌড়াতে অনুপ্রেরণা জুগিয়েছে। নতুন বিশ্ব রেকর্ড গড়তে আমাকে সফল করেছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *